বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

অমান্য করে মেঘনায় মাছ শিকার দায়ে ১২ জেলের অর্থদণ্ড

 

লক্ষ্মীপুর প্রতিনিধিঃ

লক্ষ্মীপুরের কমলনগরে মেঘনা নদীতে নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকারের দায়ে ১২ জেলেকে আটক করে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে সোমবার (১৮ মার্চ) দুপুরে তাদেরকে ৮৫ হাজার টাকা অর্থদণ্ড দেওয়া হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শামসুদ্দিন মো. রেজা।

অর্থ দণ্ডপ্রাপ্তরা হলেন- জেলার কমলনগর উপজেলার চর কালকিনি এলাকার মো. নিজাম (৩৫), মো. নিরব (২৫), মো. রিয়াদ (২৫), মো. শাহজাহান (২৬), মো. সজিব (২০), মো. শাহাবুদ্দিন (২০), মো. সাকিব (২০), মো. সবুজ (২২), মো. হেজু (২০), মো. লিটন (২০), মো. শিপন (১৬) ও সদর উপজেলার মধ্য চররমনী মোহন গ্রামের মো. জামাল (৩৫)।

অভিযানে দুই লাখ মিটার অবৈধ কারেন্ট জাল ও ৫০ কেজি জাটকা ইলিশ জব্দ করা হয়। জালগুলো আগুনে পুড়িয়ে বিনষ্ট করা হয়েছে। মাছগুলো স্থানীয় এতিমখানা এবং হতদরিদ্রের মাঝে বিতরণ করা হয়।

কমলনগর উপজেলা মৎস্য কর্মকর্তা আবদুল কুদ্দুস বলেন, সোমবার ভোর থেকে দুপুর পর্যন্ত কমলনগরের মেঘনা নদীর ঘোষিত ইলিশ অভয়াশ্রম এলাকায় মৎস্য অধিদপ্তর ও কোস্টগার্ডের যৌথ অভিযান চালানো হয়। এসময় নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে মাছ শিকারের দায়ে ১২ জন জেলেকে আটক করে ভ্রাম্যমাণ আদালতে সোপর্দ করা হলে আদালত মৎস্য সংরক্ষণ আইনে তাদের প্রত্যেকের ৮৫ হাজার টাকা জরিমানা করেন।

জাটকা ইলিশ রক্ষায় লক্ষ্মীপুরের রামগতির আলেকজান্ডার থেকে চাঁদপুরের ষাঁটনল পর্যন্ত মেঘনা নদীর ১০০ কিলোমিটার এলাকাকে ইলিশের অভয়াশ্রম হিসেবে ঘোষণা করেছে মৎস্য অধিদপ্তর। মার্চ এবং এপ্রিল দুই মাস অভয়াশ্রমে সকল প্রকার মাছ শিকার নিষিদ্ধ করা হয়েছে।

দেশ জার্নাল / সো আ

দেশ জার্নাল বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো।

----- সংশ্লিষ্ট সংবাদ -----