বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

ইউপি চেয়ারম্যানের নামের পাশে লেখা ‘ভোট চোর’!

 

নুরুল আমিন ভূঁইয়া দুলাল, নিজস্ব প্রতিবেদক

লক্ষ্মীপুরে ইউপি চেয়ারম্যানের নামের পাশে লেখা ‘ভোট চোর’! তথ্য বাতায়ন হ্যাক করে চেয়ারম্যানের নামের পাশে কে বা কাহারা ‌‌‘ভোট চোর’ লিখে দেয়।
তথ্য সূত্র থেকে জানা যায় জাতীয় তথ্য বাতায়নে লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার চরমার্টিন ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মো. ইউছুফ আলীর নামের পাশে ‘ভোট চোর’ লেখা শব্দটি দেখা গেছে। এই বিষয়টি জানাজানি হয়ে গেলে তাৎক্ষণিকভাবে দ্রুততম সময়ে এটি ঠিক করা হয়।
এ বিষয়ে জানতে চাইলে উপজেলা আইসিটি কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত সহকারী প্রোগ্রামার জয়দ্বীপ রায় বরেন, ঘটনাটি চেয়ারম্যান সাহেবের সুনাম ক্ষুন্ন করার জন্য একটি দুষ্টচক্র এই ঘটনা ঘটিয়েছেন। তিনি আরো বলেন, তারা বাতায়নটি হ্যাক করে নিজেদের আয়ত্তে নিতে চেয়েছিলেন। ঘটনাটি জানার ১৫/ ২০ মিনিটের মধ্যেই এটি ঠিক করা হয়েছে।
এ সম্পর্কে রোববার (১৭ সেপ্টেম্বর) বিকেল ৪টার দিকে রামগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও আইসিটি কার্যালয়ের কমলনগরের অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।
তথ্য সূত্র জানায়, শুক্রবার (১৫ সেপ্টেম্বর) রাতে চরমার্টিন ইউপি তথ্য বাতায়ন পাতায় এক তথ্যপ্রত্যাশী প্রবেশ করেন। এসময় চেয়ারম্যানের নামের পাশে ‘ভোট চোর’ লেখাটি দেখেন তিনি। পরে তিনি এর স্ক্রিনশট নিয়ে ফেসবুক আইডিতে ছড়িয়ে দেন। তাৎক্ষণিকভাবে ঘটনাটি সমালোচনার সৃষ্টি করে। পরে কর্তৃপক্ষের নজরে এলে তা মুছে ফেলা হয়।
এ বিষয়ে চরমার্টিন ইউনিয়নের ইউডিসি উদ্যোক্তা মো. ওমর ফারুক বলেন, ‘দুষ্কৃতকারীরা অ্যাডমিন পাসওয়ার্ড হ্যাক করে চেয়ারম্যানের নামের পাশে বিকৃত শব্দটি লিখে দিয়েছেন। ঘটনাটি আমাদের জানা ছিল না। ইউএনও কার্যালয় থেকে ঘটনাটি আমাকে জানানো হয়। পরে ওয়েবসাইটে প্রবেশ করতে গেলে পাসওয়ার্ড নিচ্ছিল না। এ বিষয়টি নিয়ে সহকারী প্রোগ্রামের সঙ্গে যোগাযোগ করি। পরে নতুন পাসওয়ার্ড দিয়ে বিকৃত শব্দটি পরিবর্তন করা হয়েছে।
এই ঘটনার বিষয়ে বিষয়ে ইউপি চেয়ারম্যান ইউছুফ আলী বলেন, ‘আমি ঢাকায় ছিলাম। প্রথমে একজন সাংবাদিক ঘটনাটি আমাকে জানিয়েছেন। আমি তাৎক্ষণিকভাবে ইউএনওকে ঘটনাটি অবহিত করি।
এ বিষয়ে জানতে চাইলে কমলনগর আইসিটি অফিসের সহকারী প্রোগ্রামার (অতিরিক্ত দায়িত্ব) জয়দ্বীপ রায় বলেন, ‘দুষ্কৃতকারীরা হ্যাক করে চেয়ারম্যানের নামের পাশে বিকৃত “ভোট চোর” শব্দটি লিখে দিয়েছেন। পরবর্তী সময়ে উদ্যোক্তাকে দিকনির্দেশনা দিয়ে তা সংশোধন করা হয়েছে। ভবিষ্যতে যাতে এ ধরনের ঘটনা না ঘটে সেভাবেই পাসওয়ার্ড দেওয়া হয়েছে।’
এখানে প্রতিদিন তথ্য বাতায়ন পেজে বহু মানুষ ভিজিট করেন। এতে দুষ্কৃতকারীকে শনাক্ত করা কঠিন। আমাদের কাছে দুষ্কৃতকারীকে খুঁজে বের করার মতো কোনো মাধ্যম নেই। গোয়েন্দা সংস্থা কর্তৃপক্ষ চাইলে এসব দুষ্কৃতকারীদের খুঁজে বের করা সম্ভব।
ঘটনার সম্পর্কে জানতে চাইলে কমলনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ সোলাইমান বলেন, ঘটনাটি নিয়ে এখনো পর্যন্ত আমাদের কাছে কেউ অভিযোগ করেননি। লিখিত অভিযোগ পেলে তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।
এঘটনার বিষয়ে কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুচিত্র রঞ্জন দাস বলেন, ঘটনাটি দায়িত্বপ্রাপ্ত অ্যাসিস্ট্যান্ট প্রোগ্রামারকে জানানো হয়েছে। তিনিই এ ঘটনায় ব্যবস্থা নেবেন।

দেশ জার্নাল বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো।

----- সংশ্লিষ্ট সংবাদ -----