সোমবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

উপজেলা পরিষদ নির্বাচনের ভোট গ্রহণ ৪ ধাপে অনুষ্ঠিত হবে।

 

নিজস্ব প্রতিবেদক,

আগারগাঁওয়ের নির্বাচন ভবনে কমিশন সভা শেষে ইসি সচিব মো: জাহাঙ্গীর আলম সাংবাদিকদের বলেন
ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন চারটি ধাপে অনুষ্ঠিত হবে। প্রথম ধাপের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ৪ মে।

৬ ফেব্রুয়ারি মঙ্গলবার বিকেলে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে কমিশন সভা শেষে ইসি সচিব এ তথ্য জানান।

তিনি বলেন, প্রথম ধাপে ৪ মে উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ভোট হবে। দ্বিতীয় ধাপের ভোট ১১ মে, তৃতীয় ধাপে ১৮ মে ও চতুর্থ ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ২৫ মে।

ইসি সচিব আরও বলেন, , আগামী সপ্তাহে বিস্তারিত তফসিল ও উপজেলার নাম জানানো হবে। দেশে ৪৯৫টি উপজেলা পরিষদ রয়েছে। সর্বশেষ উপজেলা পরিষদ নির্বাচন শুরু হয়েছিল ২০১৯ সালের ১০ মার্চ। পাঁচ ধাপের ওই ভোট শেষ হয় গত জুন মাসে।

আইন অনুযায়ী, উপজেলা পরিষদের মেয়াদ শুরু হয় প্রথম সভার দিন থেকে। পরবর্তী পাঁচ বছর নির্বাচিত পরিষদ দায়িত্ব পালন করেন। মেয়াদপূর্তির আগের ১৮০ দিনের মধ্যে নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে।

আগামী বুধবার উপজেলা পরিষদ নির্বাচন বিধিমালা, ২০১৩ ও উপজেলা পরিষদ (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ সংশোধন সংক্রান্ত বৈঠক অনুষ্ঠিত হবে। ইসির আইন ও বিধিমালা সংস্কার কমিটির সভাপতি নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানা সভাপতিত্ব করবেন। উপজেলা পরিষদ নির্বাচনে অনলাইনে মনোনয়নপত্র দাখিল, নতুন রাজনৈতিক দল নিবন্ধন পাওয়ায় এসব দলের প্রতীক সংযোজনসহ বেশ কিছু কারণে এই সংশোধনের প্রয়োজন পড়ছে বলে ইসি সূত্রে বলা হয়েছে।

দেশ জার্নাল /সো আ

 

দেশ জার্নাল বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো।

----- সংশ্লিষ্ট সংবাদ -----

এই সপ্তাহের পাঠকপ্রিয়