বুধবার, ৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

শিরোনাম

তালেবান প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের কবরের ঠিকানা প্রকাশ

 

দেশ জার্নাল ডেস্কঃ
তালেবান প্রতিষ্ঠাতা মোল্লাহ ওমরের শেষ ঠিকানা প্রকাশ্যে
আফগানিস্তানে জঙ্গিগোষ্ঠী তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লাহ ওমরের কবর কোথায় অবস্থিত তা প্রকাশ করেছেন তালেবানের বর্তমান নেতারা। তার মৃত্যুর পর থেকে গোপন ছিল কবরটির ঠিকানা।

রোববার (৬ নভেম্বর) তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বার্তাসংস্থা এএফপিকে জানান, এদিন জাবুল প্রদেশের সুরি জেলায় অবস্থিত কবরটি জিয়ারত করেছেন জ্যেষ্ঠ তালেবান নেতারা।

তিনি বলেন, যেহেতু আশেপাশে অনেক শত্রু ছিল এবং দেশ দখল হয়ে গিয়েছিলো, তাই ক্ষয়ক্ষতি এড়াতে এতদিন কবরটির অবস্থান গোপন রাখা হয়।

উল্লেখ্য, ২০০১ সালে মার্কিন অভিযানে তালেবান উৎখাত হওয়ার পর থেকে মোল্লাহ ওমরের অবস্থান ও শারীরিক অবস্থা নিয়ে ধোঁয়াশা ছিল। তবে ২০১৫ সালে তালেবান স্বীকার করে, দুই বছর আগে মৃত্যু হয় তার।

এতদিন কবরটির অবস্থান শুধুমাত্র ওমরের পরিবারের ঘনিষ্ঠ সদস্যরা জানতেন বলে জানিয়ে মুজাহিদ বলেন, এখন আর সাধারণ মানুষের সেটি দেখতে যেতে কোনও বাধা নেই।

তালেবান নেতারা কবরটির কিছু ছবি প্রকাশ করেছেন, যেগুলোতে একটি সাদা ইটের তৈরি একটি কবর দেখা যাচ্ছে। কবরটিকে ঘিরে রয়েছে সবুজ ধাতব খাঁচা।

আফগানিস্তানে এক দশকব্যাপী সোভিয়েত দখলদারিত্বে সৃষ্ট গৃহযুদ্ধ বন্ধের উদ্দেশ্যে ১৯৯৩ সালে তালেবান প্রতিষ্ঠা করেন মোল্লাহ ওমর। ৫৫ বছর বয়সে তার মৃত্যু হয়।

তার শাসনকালে আফগানিস্তানে অত্যন্ত কঠোর ইসলামী ব্যবস্থা চালু করা হয়। এর ফলে সেখানে নারীদের বাড়ির বাইরে বের হওয়া নিষিদ্ধের পাশাপাশি জনসম্মুখে মৃত্যুদণ্ড ও দোররা মারার বিধান চালু করা হয়।

সূত্র –এ কা ও র

সো/আ

 

দেশ জার্নাল বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো।

----- সংশ্লিষ্ট সংবাদ -----

এই সপ্তাহের পাঠকপ্রিয়