মঙ্গলবার, ৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

শিরোনাম

বিশ্বের সবচেয়ে ছোট টিভি মাত্র ১ ইঞ্চি ডিসপ্লে!

দেশ জার্নাল ডেস্কঃ

বিশ্বের সবচেয়ে ছোট টিভি তৈরী করে হইচই ফেলে দিয়েছে প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান টাইনিসারকিটস। সমজাতীয় কোম্পানিগুলো যেখানে বড় স্ক্রিনের টেলিভিশন বানাতে ব্যস্ত সেখানে টাইনিসারকিটস মাত্র ১ ইঞ্চি ডিসপ্লের টিভি তৈরি করেছে।

প্রতিষ্ঠানটি একসঙ্গে দুটি টাইনিটিভি বা ছোট টিভি তৈরি করেছে যার একটির স্ক্রিন ০.৬ ইঞ্চি বা ১৫মিমি এবং অন্যটি মাত্র ১.০ ইঞ্চি যার সামনের দিকের স্পিকারের উপরে লাগানো হয়েছে।

টিভির হার্ডওয়্যার হিসেবে প্রথমেই মানুষকে মুগ্ধ করেছে টিভিগুলোর রেট্রো লুক। এটিতে দুটি ঘূর্ণায়মান নব দেওয়া হয়েছে, যার সাহায্যে ভলিউম নিয়ন্ত্রণ করা এবং চ্যানেল পরিবর্তন করা যাবে। টিভিগুলোর আকার একটি ডাকটিকিটের সমান বলেই জানিয়েছে কোম্পানিটি।

ছোট্ট এই টিভিটি কম্পিউটারের সঙ্গে একটি ইউএসবি সি টাইপ ক্যাবল সংযুক্ত করে এই টিভিগুলো চালাতে হবে। এক চার্জে এক ঘণ্টা চলবে টিভিগুলো। উভয় টিভিতে একটি ৮জিবি মাইক্রোএসডি কার্ড ইনস্টল করা হয়েছে। যা ১০ থেকে ৪০ ঘণ্টা ভিডিও ফুটেজ সরবরাহ করতে পারবে। ব্যবহারকারী তাদের পছন্দের সিনেমা, প্রোগ্রাম এবং ভিডিওগুলো কম্পিউটারে সংযুক্ত করে দেখতে পারেন। যদিও এই ছোট টিভিগুলো অনুযায়ী ভিডিও কনভার্ট করে নিতে হবে। এই সবই করা যাবে বিনামূল্যে, যার সফটওয়্যার কোম্পানি বিনামূল্যে দিচ্ছে। সফটওয়্যারের সাহায্যে ভিডিওতে ইফেক্টও দেওয়া যাবে।দুটি টিভিই নিয়ন্ত্রণ করতে এতে বিল্ট-ইন বোতাম দেওয়া হয়েছে।

টাইনিসারকিটস একটি ইনফ্রারেড রিমোট কন্ট্রোলারও প্রস্তুত করেছে। এর সাহায্যে, ডিভাইসটি চালু করতে পারবেন এবং ভলিউম পরিবর্তন ও ভিডিও চালানো যাবে।

ছোট্ট এই টিভিগুলোর দাম মাত্র ৪৯ মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ৪ হাজার ৯৭৩ টাকা। মূলত কিকস্টার্ট ক্যাম্পেইনের অংশ হিসেবে টিভিগুলো এনেছে কোম্পানিটি। ওডিটি সেন্ট্রালের সূত্রমতে এখন পর্যন্ত ১ লাখ ২৮ হাজার ৬৫০ ডলারও সংগ্রহ করে ফেলেছে প্রতিষ্ঠানটি।

সো/আ

দেশ জার্নাল বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো।

----- সংশ্লিষ্ট সংবাদ -----

এই সপ্তাহের পাঠকপ্রিয়