সোমবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

ব্র্যাকের শিক্ষক আসিফের চাকরিচ্যুতির করায় জাতীয় শিক্ষক ফোরামের ক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

সপ্তম শ্রেণির পাঠ্যবইয়ে ট্রান্সজেন্ডার গল্প ‘শরীফ থেকে শরীফা’ সমালোচনা ও জনসম্মুখে বইয়ের পাতা ছিঁড়ে ফেলার জেরে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের খণ্ডকালীন শিক্ষক আসিফ মাহতাবকে চাকরিচ্যুতের ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছে জাতীয় শিক্ষক ফোরাম। শিগগিরই তাকে স্বপদে ফিরিয়ে নেওয়ারও দাবি জানিয়েছে তারা।

সোমবার (২২ জানুয়ারি) বিকেলে জাতীয় শিক্ষক ফোরাম কেন্দ্রীয় কমিটির বিশেষ বৈঠক থেকে এ দাবি জানানো হয়। সভা শেষে গণমাধ্যমে প্রেস বিজ্ঞপ্তি পাঠিয়ে এ তথ্য জানান সংগঠনের কেন্দ্রীয় প্রচার ও প্রকাশনা সম্পাদক আল আমীন ইহসান চৌধুরী ।

প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, সংগঠনের বিশেষ এই সভায় জাতীয় শিক্ষক ফোরামের কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক নাছির উদ্দীন খান বলেছেন, লেকচারার আসিফ মাহতাবকে শিক্ষকতার পদ থেকে অব্যহতি দিয়ে চরম ধৃষ্টতা দেখিয়েছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়। একজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক স্বাধীনভাবে একটি দেশের সংবিধান বিরোধী ট্রান্সজেন্ডার ইস্যু নিয়ে কথা বলতেই পারে। সামাজিক, ধর্মীয় ও মানবতাবিরোধী বিষয়ে কথা বলায় ব্র্যাক বিশ্ববিদ্যালয় যে সিদ্ধান্ত নিয়েছে তা শিক্ষক সমাজের জন্য এক কলঙ্কজনক অধ্যায়ের সূচনা করেছে। অনতিবিলম্বে তাকে স্বপদে বহাল করার পাশাপাশি ব্র্যাক বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে জাতি কাছে ক্ষমা চাইতে হবে।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন সিনিয়র সহ-সভাপতি মাওলানা এবিএম জাকারিয়া, সেক্রেটারী জেনারেল আব্দুস সবুর, জয়েন্ট সেক্রেটারী জেনারেল ইশতিয়াক মু আল আমীন, প্রশিক্ষণ সম্পাদক মুহসিন ভুইঁয়া, সাংগঠনিক সম্পাদক (খুলনা) কে এম জাহিদ তিতুমীর, কেন্দ্রীয় সদস্য আমীর হোসাইনসহ অন্যান্য দায়িত্বশীলবৃন্দ।

S/L

দেশ জার্নাল বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো।

----- সংশ্লিষ্ট সংবাদ -----

এই সপ্তাহের পাঠকপ্রিয়