বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

মেঘনায় মা ইলিশ রক্ষায় ইউএনওর অভিযান

 

নুরুল আমিন ভূঁইয়া দুলাল নিজস্ব প্রতিবেদক

ইলিশের প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় লক্ষ্মীপুর সদর উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আরিফুর রহমানের নেতৃত্বে (আজ) শুক্রবার বিকেলে মেঘনা নদীতে অভিযান পরিচালনা করা হয়।

এ সময় মাইকিং করে নদী তীরবর্তী মৎস্যজীবীদের ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত ২২ দিন মেঘনা নদীতে ইলিশসহ সব ধরনের মাছ ধরার ওপর সরকারের নিষেধাজ্ঞা সম্পর্কে সচেতন করা হয়। নিষেধাজ্ঞা চলাকালে ইলিশ আহরণ, পরিবহন, বিপনন ও মজুদ থেকে বিরত থাকার জন্য বলা হয়।

লক্ষ্মীপুর জেলা মৎস কর্মকর্তা আমিনুল ইসলামসহ মৎস্য বিভাগের কর্মকর্তাগন এ সময় উপস্থিত ছিলেন।

লক্ষ্মীপুর সদর উপজেলা নির্বাহী অফিসার আরিফুর রহমান বলেন, এখন ইলিশের প্রধান প্রজনন মৌসুম। মা ইলিশ রক্ষায় মেঘনা উপকূলীয় এলাকায় মাইকিংয়ের মাধ্যমে জেলেদের মাঝে সচেতনতা সৃস্টির পাশাপাশি মেঘনা নদীতে অভিযান পরিচালনা করা হচ্ছে। নিষেধাজ্ঞা বাস্তবায়নে অভিযান অব্যাহত থাকবে। মা ইলিশ রক্ষায় আরোপিত নিষেধাজ্ঞা অমান্য কারীদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

লক্ষ্মীপুর জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, রামগতি উপজেলার চর আলেকজান্ডার থেকে চাঁদপুরের ষাটনল পর্যন্ত ১০০ কিলোমিটারের মধ্যে নিষেধাজ্ঞার সময়ে কোনো জেলে নদীতে নামতে পারবে না। প্রতি বছর আশ্বিনের ভরা পূর্ণিমার আগে-পরে ইলিশের ডিম ছাড়ার আসল সময়। এ সময় সাগর থেকে ঝাঁকে ঝাঁকে ইলিশ নদীতে ছুটে আসে। এই সময়কে বিবেচনায় নিয়ে প্রতিবছরের ন্যায় এবারও ২২ দিন ইলিশ ধরা নিষিদ্ধ করেছে সরকার

দেশ জার্নাল বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো।

----- সংশ্লিষ্ট সংবাদ -----