মঙ্গলবার, ৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

শিরোনাম

রায়পুরে দুর্গোৎসবের জমকালো আয়োজন

হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড়  উৎসব শারদীয় দুর্গা উৎস।  জমকালো আয়োজনে লক্ষ্মীপুরের রায়পুর উপজেলায়  পূজামন্ডপে এবার শারদীয় দুর্গোৎসব পালন করা হচ্ছে।  এ উৎসবের জন্য তৈরি হচ্ছে দৃষ্টিনন্দন মঞ্চ।রংবেরঙের সাজানো  হয়েছে দুর্গা প্রতিমা।
খোঁজ নিয়ে জানা যায়, রায়পুর পৌর শহরের মদনমোহন জিউর মন্দির, জগন্নাথ দেববিগ্রহ মন্দির, মহামায়া মন্দির; বামনী জয়গোবিন্দ মন্দির, পূর্ব গাইয়ার চর হরিচাঁদ গুরুচাঁদ ঠাকুর মন্দির, দক্ষিণ রায়পুর গৌর নিতাই সেবাশ্রম, পূর্ব গাইয়ার চর বিবেকানন্দ স্মৃতি সেবাশ্রম, ক্যাম্পেরহাট মদুসুদন জিউর আখড়া, উদমারা রাধাকৃষ্ণ সেবাশ্রম, রাধাগোবিন্দ জিউর আখড়া, চরপাতা গোপাল গিরিধারী মন্দির ও কেরোয়া সার্বজনীন দুর্গামন্দিরে এবার দুর্গোৎসবের আয়োজন করা হয়েছে।
মদনমোহন জিউর মন্দিরের দুর্গোৎসব উদ্যাপনের পুরোহিত কেশব চক্রবর্তী বলেন, বোধনের মধ্যে দিয়ে মায়ের পূজা শুরু হবে। প্রতিদিনই পুলিশ ৩/৪ বার মন্ডপস্থলে এসে খোঁজখবর নিচ্ছে। উপজেলা প্রশাসনের উদ্যোগে সিসি ক্যামেরা বসানো হয়েছে। বাড়তি নিরাপত্তায় আরো স্বাচ্ছন্দে দুর্গা মায়ের আরাধনায় মনোনিবেশ করতে পারবো বলে বিশ্বাস করি।
বিবেকানন্দ স্মৃতি সেবাশ্রম মন্দিরের দুর্গোৎসব উদ্‌যাপন কমিটির সভাপতি জীবন কৃষ্ণ মজুমদার বলেন,  গত বছর করোনায় সীমিত উদযাপন হলেও এবার বৃহৎ পরিসরে আনন্দউৎসব করতে পারবো।
বাংলাদেশ পূজা উদ্‌যাপন  পরিষদের রায়পুর উপজেলা শাখার সাধারণ সম্পাদক বলরাম মজুমদার বলেন, আমাদের ১২টি মন্দিরেই দুর্গাউৎসব চলছে । নিরাপত্তা ব্যবস্থা নিয়েও আমরা সন্তুষ্ট। তবে মন্ডপের জন্য আর্থিক সহযোগিতা ও মন্ডপমুখী গ্রামীণ রাস্তাগুলো জরুরিভাবে সংস্কার করলে পূজারীরা চলাচল করতে সুবিধা হতো।
রায়পুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শিপন বড়ুয়া বলেন, অন্যান্য সময়ের চাইতে আইনশৃঙ্খলা পরিস্থিতি এখন অনেক ভালো। যেকোন অনাকাঙ্খিত পরিস্থিতি নিয়ন্ত্রণে আমরা সতর্ক অবস্থানে রয়েছি। সবগুলো মন্দির এলাকায় নজরদারি বাড়ানো হয়েছে। পূজারীরা যাতে স্বাচ্ছন্দে মন্ডপে যাতায়াত করতে পারেন সেজন্য সার্বক্ষণিক পুলিশ মোতায়েন থাকবে।
রায়পুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অন্জন দাশ বলেন, দুর্গোৎসবকে নির্বিঘ্ন করতে আমাদের প্রস্তুতিও চলমান আছে। মন্দিরগুলোও নিয়মিত তদারকি করা হচ্ছে। সার্বক্ষণিক নিরাপত্তা নিশ্চিতের জন্য সবগুলো মন্ডপে সিসি ক্যামেরা স্থাপনের করা হয়েছে । উৎসবকে আনন্দঘন করতে আমাদের প্রচেষ্টার কোনো ঘাটতি নেই।

দেশ জার্নাল বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো।

----- সংশ্লিষ্ট সংবাদ -----

এই সপ্তাহের পাঠকপ্রিয়