সোমবার, ২৭শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

রায়পুরে সয়াবিনের বাম্পার ফলন কুষকের মুখে হাসি

 

নুরুল আমিন ভূঁইয়া দুলাল, নিজস্ব প্রতিনিধিঃ

লক্ষ্মীপুরের রায়পুরে মেঘনা উপকূলীয় অঞ্চলে এবার সয়াবিনের বাম্পার ফলন হয়েছে। দাম অনেক বেশি, এতে প্রতিটি কৃষকের ঘরে খুশির বন্যা বয়ে যাচ্ছে। জানাগেছে প্রতিমন সয়াবিন এবার ২২ শত টাকা প্রতি মন ধরে বিক্রি হচ্ছে।

রায়পুরে মেঘনা নদীর তীরে জেগে উঠা চরাঞ্চলের মানুষেরা এখন সয়াবিন ঘরে তোলার কাজে ব্যস্ত সময় পার করেছেন। গত বছর রায়পুর উপজেলায় প্রায় ৯ হাজার হেক্টর জমিতে সয়াবিনের চাষ করা হইয়েছিল। এবার তা বেড়ে সাড়ে ৯ হাজার ৩৫২ হেক্টর জমিতে উন্নীত হয়েছে।

রায়পুর উপজেলার উজেলার ৮নং দক্ষিণ চরবংশী ইউনিয়নের , চরকাচিয়া, উত্তর চরবংশী, হায়দারগঞ্জ, মিতালি বাজারসহ রায়পুরের পশ্চিমাঞ্চলে প্রতিবছর উল্লেখযোগ্য হারে সোনালী ফসল সয়াবিনের আবাদ হয়ে থাকে। এবারও তার ব্যতিক্রম হয়নি।
তথ্য অনুসন্ধানে জানা গেছে অন্যান বছরের তুলনায় এবার আবাদি জমির পরিমাণ বৃদ্ধি পেয়েছে। এবার সয়াবিনের ভরা মৌসুমে প্রাকৃতিক পরিবেশ সয়াবিন চাষিদের অনুকূলে থাকায় গত বছরের তুলনায় এবার ফলন বেশি হয়েছে।
এতে কৃষকের মুখে হাসি ফুটে উঠেছে।
গত বছর মোট ৯ হাজার হেক্টর জমিতে সয়াবিন চাষে হেক্টর প্রতি ৫.৩৪ টন সয়াবিন উৎপাদিত হয়েছিল। এবার তার চেয়ে অধিক উৎপাদন হয়েছে বলে কৃষকরা জানান। এ প্রসঙ্গে সয়াবিন চাষিদের সংগে কথাবলে জানা গেছে রোযা রেখে চাষিরা সয়াবিন তুলতে কিছুটা বিলম্বিত হলেও ঈদের পর সয়াবিন তোলার ধুম পড়েছে ।
সরেজমিনে গিয়ে সয়াবিন চাষিদের সাথে কথা বলে জানা যায়, সয়াবিন চাষী জামা, হারুন, সবুজ জানান এবার রায়পুরে সয়াবিনের বাম্পার ফলন হয়েছে।
মাজেদুর রহমান চাষি বলেন চাষের মাঝামাঝি সময়ে কিছুটা বৃষ্টি হত তাহলে ধানাগুলো আরো পুষ্ট হতো এবং ওজনও কিছুটা বৃদ্ধি পেতো। বিগত বছরের চেয়ে এ বছর আবহাওয়া ভালো থাকায় সয়াবিন ফলন খুব ভালো হয়েছে। এবছর আমরা হাসি মুখে ফসল ঘরে তুলতে পেরেছি।
সয়াবিন চাষ সম্বন্ধে জানতে চাইলে রায়পুর উপজেলার কৃষি সম্প্রসারণ কর্মকর্তা তহমিনা খানম বলেন, পুষ্ট ও ভালো ধানার জন্য কৃষক জমিতে জিপসাম এবং বোরন সার ব্যবহার করতে হবে। তা ছাড়া সয়াবিন চাষের নির্ধারিত সময়টাকে বেঁচেনিতে হবে। উল্লেখ দেশের জাতীয় উৎপাদনের ৭০ ভাগ সয়াবিন লক্ষ্মীপুর জেলাতেই হয়ে থাকে। প্রতি বছর যার বিক্রয়মূল্য দাঁড়ায় প্রায় ৪শ’ কোটি টাকা।

দেশ জার্নাল বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো।

----- সংশ্লিষ্ট সংবাদ -----