বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

লক্ষ্মীপুরে পর্দা উঠলো মাতৃভাষা গ্রন্থমেলার

জিহাদ হোসেন রাহাতঃ লক্ষ্মীপুরের  রায়পুরে ভাষার মাসে ভাষার টানে বইমেলার আয়োজন করেছে প্রিন্সিপাল কাজী ফারুকী স্কুল অ্যান্ড কলেজ ও প্রিন্সিপাল কাজী ফারুকী ইনস্টিটিউট অব সায়েন্স এন্ড টেকনোলজি কর্তৃপক্ষ। সোমবার (১৯শে ফেব্রুয়ারী) তিনদিন ব্যাপী এ মেলার উদ্বোধন করা হয়। স্বরলিপি বই স্টল, ইসলামি জ্ঞানগৃহ, পাই (π) বই বিতান ও প্রযুক্তি গ্রন্থাগারসহ এ মেলায় অংশ নিয়েছে প্রায় ১৫ টি স্টল।

মাতৃভাষা গ্রন্থমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বীরমুক্তিযোদ্ধা বনশ্রী পাল চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, প্রফেসর কাজী ফারুকী কল্যান ট্রাস্টের ভাইস চেয়ারম্যান মিজানুর রহমান ভুঁইয়া, প্রিন্সিপাল কাজী ফারুকী স্কুলের প্রধান শিক্ষক ও সহকারী অধ্যাপক সাইফুল ইসলাম,ভারপ্রাপ্ত অধ্যাপক আনিসুর রহমান,মানবিক বিভাগের চেয়ারম্যান নাসরিন সুলতানা শ্যামলী, ফিন্যান্স বিভাগের শিক্ষক মাহবুবুর রহমান, রাষ্ট্রবিজ্ঞান প্রভাষক আখতার হোসাইন খান প্রমুখ। প্রতিষ্ঠানটির ধারাবাহিক বইমেলার ২০২৪ পর্বের উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন প্রিন্সিপাল কাজী ফারুকী কলেজের অধ্যক্ষ মু. নুরুল আমিন।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে বইমেলায় প্রতিষ্ঠানটির বিজ্ঞান বিভাগের কলেজ শিক্ষার্থী মেহেদী হাসান মিরাজ বলেন, “পরিবেশ খুবই সুন্দর। এমন একটি বইমেলায় আজ আমরা মুগ্ধ। সংশ্লিষ্টদের প্রতি কৃতজ্ঞতা।” স্কুল শাখায় পড়ুয়া জাইমা নূর নামে আরেক শিক্ষার্থী বলেন, “শিক্ষার্থীদের কাছে বইয়ের জ্ঞানের আলো পৌঁছাতে প্রিন্সিপাল কাজী ফারুকী স্কুল অ্যান্ড কলেজের এই প্রয়াস। মুলত বই মেলা আমাদের প্রতিষ্ঠানের একটি ঐতিহ্য। কালচার দিক থেকে আমরা সব সময়ই ব্যাতিক্রম।”

প্রতিষ্ঠানটির ফিন্যান্স প্রভাষক মাহবুবুর রহমান বলেন, “এ আয়োজনের মাধ্যমে আমাদের শিক্ষার্থীরা তাদের মনের খোরাক জাগাতে পারবে। তারা নিত্যনতুন বিষয়ে জানতে পারবে। আসলে বর্তমান তথ্য-প্রযুক্তির যুগে এসে আমরা বই পড়ার বিপরীতে সামাজিক যোগাযোগ মাধ্যমে আসক্ত হয়ে পড়েছি। সেটির উত্তরণে সামান্য হলেও ভুমিকা রাখবে এই বইমেলা। ইসলামি জ্ঞানগৃহসহ প্রায় ১৫ টি স্টল রয়েছে আমাদের মাতৃভাষা গ্রন্থমেলায়।”

বিজ্ঞান, গল্প, উপন্যাস, কবিতা ও ইসলামি বইয়ের এ মেলা আগামী বাইশে ফেব্রুয়ারী সমাপ্ত হওয়ার কথা রয়েছে।

দেশ জার্নাল বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো।

----- সংশ্লিষ্ট সংবাদ -----