বুধবার, ২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

ডিএমপির যুগ্ম কমিশনার বিপ্লব কুমার সরকারকে (ডিবি) তে দায়িত্ব দেয়া হয়েছে

সংবাদের আলো ডেস্ক: ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) বিভিন্ন পদে ব্যাপক রদবদল হয়েছে। বুধবার (৩১ জুলাই) রাতে এক অফিস আদেশে ঢাকা মহানগর পুলিশের কমিশনার হাবিবুর রহমান জানান, ডিবির অতিরিক্ত কমিশনার হারুন অর রশীদকে বদলি করা হয়েছে। তাকে ডিএমপির অতিরিক্ত কমিশনার (ক্রাইম) হিসেবে পদায়ন হয়েছেন। তার স্থলে অতিরিক্ত পুলিশ কমিশনার মহা. আশরাফুজ্জামানকে পদায়ন করা হয়েছে।

অপর এক আদেশে জানানো হয়, ডিএমপির যুগ্ম কমিশনার বিপ্লব কুমার সরকারকে প্রশাসন এবং গোয়েন্দা (ডিবি) দক্ষিণের দায়িত্ব দেয়া হয়েছে। আর প্রশাসন ও গোয়েন্দা দক্ষিণের দায়িত্বপ্রাপ্ত যুগ্ম কমিশনার সঞ্জিত কুমার রায়কে গোয়েন্দা উত্তরের দায়িত্ব দেয়া হয়েছে।

আর গোয়েন্দা উত্তরের দায়িত্বে থাকা যুগ্ম কমিশনার খন্দকার নুরুন্নবীকে যুগ্ম কমিশনার (অপারেশন্স) হিসেবে বিপ্লব সরকারের স্থলাভিষিক্ত করা হয়েছে।

ডিএমপিতে যুগ্ম কমিশনার (অতিরিক্ত ডিআইজি পদমর্যাদা) আছেন ১৬ জন। এর মধ্যে বিসিএস ২০ ব্যাচের দুইজন, ২১ ব্যাচের তিনজন, ২২ ব্যাচের পাঁচজন ও ২৪ ব্যাচের ছয়জন কর্মকর্তা রয়েছেন। বিপ্লব কুমার সরকার বিসিএস ২১ ব্যাচের কর্মকর্তা।

তিনি ২০১৩ সালের ৭ এপ্রিল থেকে দীর্ঘ সময় ডিএমপির তেজগাঁও বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) হিসেবে দায়িত্ব পালন করেন। জনবান্ধব ও জনপ্রিয় পুলিশ কর্মকর্তা হিসেবে খ্যাতি রয়েছে বিপ্লব কুমার সরকারের। ভালো কাজের স্বীকৃতি হিসেবে পুলিশের সর্বোচ্চ পুরস্কার দুবার বিপিএম ও একবার পিপিএম পেয়েছেন তিনি। ২০১৯ সালের ১৩ জুন এ চৌকস পুলিশ কর্মকর্তাকে রংপুর জেলার পুলিশ সুপার (এসপি) পদে বদলি করা হয়। ২০২২ সালের ১৮ অক্টোবর বিপ্লব কুমারকে রংপুর থেকে ডিএমপির ডিসি পদে আবার ফিরিয়ে আনা হয়।

দেশ জার্নাল বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো।

----- সংশ্লিষ্ট সংবাদ -----