মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

নিষেধাজ্ঞা অমান্য করে মাছ ধরায় ৭ জেলের কারাদণ্ড

 

নিজস্ব প্রতিবেদক :
লক্ষ্মীপুরের রায়পুরে নিষেধাজ্ঞা অমান্য করে মেঘনা নদীতে মাছ শিকারে যাওয়ায় সাত জেলেকে আটক করে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ছয়জনকে ১৫ দিন ও একজনকে সাত দিনের কারাদণ্ড দেওয়া হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শাহেদ আরমান এ আদেশ দেন। শনিবার (১৯ অক্টোবর) মধ্য রাতে উপজেলার উত্তর চরবংশী ইউনিয়নের চান্দার খাল মাছ ঘাটে ভ্রাম্যমাণ আদালতের এই অভিযান পরিচালনা করা হয়।

দণ্ডপ্রাপ্ত মো. আমির হোসেন (২৬), খোরশেদ আলম (১৯), সোহাগ (২১), বোরহান (৩২), হারুন বেপারি (২৭) ও আনোয়ার চকিদারের (৩০) ১৫ দিন করে এবং জসিমকে (২২) সাত দিনের জেল দেওয়া হয়েছে। তাদের সবার বাড়ি উত্তর চরবংশী ইউপির পুরান বেড়িবাঁধ এলাকায়।

অভিযানের সময় তাদের কাছ থেকে এক লাখ মিটার জাল ও সাতটি নৌকা জব্দ করা হয়। এ সময় সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা এমদাদুল হক, কোস্ট গার্ড, সেনাবাহিনী ও ফাঁড়ি মেঘ পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শাহেদ আরমান অভিযানের বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘চান্দার খালের মুখ থেকে মা ইলিশ নিধনকারী ৯ জেলেকে আটক করা হয়। এর মধ্যে ছয়জনকে ১৫ দিনের, একজনকে সাত দিনের জেল দেওয়া হয়েছে। অন্য দুজন অপ্রাপ্তবয়স্ক হওয়ায় তাদের কাছ থেকে মুচলেকা নিয়ে অভিভাবকের জিম্মায় ছেড়ে দেওয়া হয়েছে।’ তিনি আরও বলেন, ‘মা ইলিশ রক্ষায় মৎস্য বিভাগসহ প্রশাসনের যৌথ অভিযান অব্যাহত রয়েছে। সরকারি নির্দেশনা বাস্তবায়নে সবাই যৌথভাবে কাজ করছে।’

মা ইলিশ রক্ষায় ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত ২২ দিন লক্ষ্মীপুরের মেঘনা নদীতে নিষেধাজ্ঞা রয়েছে। নিষেধাজ্ঞা অমান্যকারী ব্যক্তির সর্বোচ্চ দুই বছরের জেল বা পাঁচ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রয়েছে।

দেশ জার্নাল / সো আ

দেশ জার্নাল বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো।

----- সংশ্লিষ্ট সংবাদ -----