শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

বাড়িতেই তৈরি করুন চিকেনের এই ইউনিক তরকারি, স্বাদ হবে দুর্দান্ত

করোলাকালীন পরিস্থিতির মধ্যে অনেকেই আজকাল রেস্টুরেন্টে খেতে যেতে পছন্দ করেন না। কিন্তু বাইরে খেতে না গেলেও ঘরের মধ্যে নিত্যদিনকার ডাল ভাত খেতে কার আর ভালো লাগে। বাচ্চা থেকে বাড়ির অন্যান্য সদস্যরা সবাই চান মাঝেমধ্যে একটু অন্যরকম কিছু খেতে। আমরা চিকেনের অনেক রেসিপি খেয়েছি। আজ এই প্রতিবেদনে চিকেনের একটি মজাদার রেসিপি শেয়ার করা হলো। এটি সহজেই ঘরে থাকা উপকরণ এর মাধ্যমে তৈরি করা যায়। আসুন দেখে নেওয়া যাক ‘চিকেন রেজালা’ তৈরির রেসিপি।

উপকরণ:

১. চিকেন ১কেজি

২. সয়াবিন তেল হাফ কাপ

৩. গোটা গরম মসলা

৪. চারটি পেঁয়াজ কুচি

৫. আদা বাটা ২টেবিল চামচ

৬. রসুন বাটা ২ টেবিল চামচ

৭. শুকনো লঙ্কা গুঁড়ো ১চামচ

৮. হাফ কাপ টক দই

৯. পেঁয়াজ ভাজা বা বেরেস্তা

১০. গোটা কাজু ৮-৯ টি

১১. কিসমিস ৮-৯ টি

১২. গোটা কাঁচা লঙ্কা

১৩.আলুবোখরা (এটা পুরোপুরি অপশনাল)

১৪. নুন

প্রণালী:

১) প্রথমে একটি ফ্রাইং প্যানে হাফ কাপ সয়াবিন তেল দিয়ে দিতে হবে। তেল গরম হলে তার মধ্যে গোটা গরম মসলা ফোড়ন দিতে হবে।

২) এরপর তার মধ্যে পেঁয়াজ কুচি দিয়ে দিতে হবে। পেঁয়াজ ভাজা ভাজা হয়ে এলে তার মধ্যে আদা বাটা, রসুন বাটা ,শুকনো লঙ্কা গুঁড়ো এবং নুন দিয়ে দিতে হবে। সবকিছু ভালোভাবে মেশান হয়ে গেলে তার মধ্যে চিকেন টুকরোগুলো দিয়ে দিতে হবে। এরপর চিকেনের সাথে সব মশলা ভালোভাবে কষিয়ে নিতে হবে। এতে অল্প পরিমাণে জল দিয়ে চাপা দিয়ে দিতে হবে।

৩) এরপর মাংস সিদ্ধ হতে দিন। এই সময় একটি পাত্রে টক দই, কাজু এবং বেরেস্তা নিয়ে সবকিছু ভালোভাবে মিক্সিতে বেটে নিন। এরপর মাংসের ঢাকনা খুলে দেখে নিন মাংস সিদ্ধ হল কিনা। মাংস সেদ্ধ হয়ে এলে তার মধ্যে উপর থেকে গোটা কাঁচা লঙ্কা এবং কয়েকটা কিসমিস ছড়িয়ে দিন। এরপর আবারো মাংস ভালো ভাবে ফুটতে দিন।

৪) এরপর টকদই এবং বেরেস্তার মিশ্রণটা হয়েছিল সেটা মাংসর মধ্যে দিয়ে দিতে হবে। ভালোভাবে সবকিছু মিশিয়ে নিতে হবে। এরপর জলের পরিবর্তে দুধ ঢেলে দিন এবং ঢাকা দিয়ে পাঁচ মিনিট সবকিছু ভালোভাবে ফুটতে দিতে হবে। মাংস থেকে তেল উপরে উঠে এলে উপর থেকে গরম মসলা গুঁড়া ছড়িয়ে নামিয়ে ফেলুন মজাদার ‘চিকেন রেজালা’।

দেশ জার্নাল বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো।

----- সংশ্লিষ্ট সংবাদ -----