বুধবার, ২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

মদনে  নো-হেলমেট নো-ফুয়েল এ কার্যক্রম বাস্তবায়নে মাঠে নেমেছে পুলিশ

বিশেষ প্রতিনিধি: নেত্রকোনার মদন উপজেলার  পৌরসভাসহ  ৮ ইউনিয়নে পুলিশ  জ্বালানি তেলের পাম্পে “নো-হেলমেট, নো ফুয়েল” এই নীতি বাস্তবায়নে মাঠে নেমেছে। সোমবার  দুপুর থেকে মধ্যরাত পর্যন্ত উপজেলার  সর্বোত্তই পুলিশ সম্বলিতভাবে মোটরসাইকেল আরোহীদের হেলমেট ব্যবহার বাধ্যতামূলক করতে এই কার্যকর অভিযান শুরু করেছে।
উপজেলায়  পেট্রোল পাম্পে দফায় দফায় উপজেলা পরিষদ নির্বাচনের প্রচারে নিয়োজিত কর্মীরা মোটরসাইকেল নিয়ে তেল ক্রয় করতে আসে। এদের মধ্য হেলমেট পরিহিত আছে তাদের নিকট পেট্রোল বা তেল বিক্রয় করা হয়। যারা হেলমেট ব্যবহার  করেনি তাদের নিকট কোন পেট্রোল বিক্রয় করা হয়নি। এ সময় পেট্রোল পাম্পে  ডিজিটাল ব্যানার টানিয়ে দেওয়া হয়। ওই ব্যানারে মোটরসাইলে আরোহীদের সতর্ক করতে বড় অক্ষরে লেখা রয়েছে ‘নো- হেলমেট নো- ফুয়েল’।
পাম্প মালিকদের পুলিশের পক্ষ থেকে সতর্ক করে দেওয়া হয়েছে যদি কোন মোটরসাইকেলে আরোহী হেলমেট ব্যবহার না করে কোন পাম্প থেকে পেট্রোল বা তেল  ক্রয় করে নিয়ে যায়, তবে ওই পাম্পের মালিকের বিরুদ্ধে যথার্থ ব্যবস্থা নেওয়া হবে। বিষয়টি পর্যবেক্ষণের জন্য  পেট্রোল পাম্পে পুলিশের নজরদারি দৃশ্যমান ছিল।
পাম্পে ডিজিটাল ব্যানার টানিয়ে দেয়ার সময় উপস্থিত ছিলেন, মদন থানার ওসি উজ্জ্বল কান্তি সরকার,ওসি তদন্ত জাহাঙ্গীর আলম খান, এসআই জাকির, এসআই মন্জিল,প্রেসক্লাব সাধারণ সম্পাদক তোফাজ্জল হোসেন,সাংবাদিক মোশাররফ হোসেন বাবুল, নিজাম উদ্দিন,আলী আজগর পনির প্রমূখ।
মদন থানার  (ওসি) উজ্জ্বল কান্তি সরকার  বলেন, “প্রতিদিন  সড়কে মোটরসাইকেল দুর্ঘটনায় যত মানুষ প্রাণ হারাচ্ছেন, তাদের অধিকাংশ হেলমেট ব্যতিত মোটরসাইকেল চালনা করার কারণে নিহত হয়েছে। মোটরসাইকেল চালকদের মাঝে শতভাগ হেলমেট পরিধান নিশ্চিত করা গেলে এই প্রাণহানি অনেকাংশ কমিয়ে আনা সম্ভব। এই লক্ষে আমাদের পুলিশ সুপার মহোদয়ের নির্দেশনায় আমরা   থানা পুলিশ এই কাজ   শুরু করেছি।
তিনি আরো বলেন, “হেলমেট ছাড়া কোন মোটরসাইকেল চালককে তেল না দিতে আমরা পাম্প কতৃপক্ষকে কঠোরভাবে নির্দেশনা দিয়েছি। তারাও এই নিয়ম মেনে চলবে বলে আমাদেরকে আশ্বস্থ করেছে।
 গত কয়েকদিনে বেশ কয়টি মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহীরা মাথায় গুরুতর আঘাতে মারা গেছে।
ওইসব মোটরসাইলে আরোহীদের হেলমেট ব্যবহার থাকলে এ ধরনের ক্ষতি নাও হতে পারতো। সে কারণেই  মদন উপজেলায়  মোটরসাইকেলে আরোহীদের হেলমেট ব্যবহারের জন্য সপ্তাহব্যাপী পুলিশ  মোটরসাইকেল আরোহীদের সচেতন  কার্যক্রম পরিচালনা করবে। তিনি বলেন, এরপর যদি কোন মোটরসাইকেল আরোহী হেলমেট ব্যবহার না করে তাদের বিরুদ্ধে জরিমানা সহ কারাদন্ড ব্যবস্থা কার্যকর করা হবে।

দেশ জার্নাল বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো।

----- সংশ্লিষ্ট সংবাদ -----