বুধবার, ২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

সিরাজগঞ্জে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষ্য মতবিনিময় সভা অনুষ্ঠিত !

                            সিরাজগঞ্জে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষ্য মতবিনিময় সভা অনুষ্ঠিত ! - দেশ জার্নাল

সিরাজগঞ্জ প্রতিনিধি: সিরাজগঞ্জে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষ্য মতবিনিময় সভা অনুষ্ঠিত !আজিজুর রহমান মুন্না সিরাজগঞ্জ ঃ ”নিরাপদ মাছে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ২৫ জুলাই ৭দিন ব্যাপি নানা কর্মসুচী পালনে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৩ উৎযাপন উপলক্ষ্যে এক মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৪ জুলাই)  সকালে সিরাজগঞ্জ  জেলা মৎস্য অধিদপ্তরের আয়োজনে জেলা মৎস্য কর্মকর্তা মোঃ শাহীনুর রহমানের সভাপতিত্বে মত বিনিময় সভায় বক্তব্য রাখেন-সিরাজগঞ্জ প্রেসক্লাবের আহবায়ক সিনিয়র সাংবাদিক আব্দুল কুদ্দুস, সিনিয়র সহকারী পরিচালক মোঃ আলমগীর হোসেন,  সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ আনোয়ার হোসেন, মৎস্য সম্প্রসারন কর্মকর্তা মোঃ কামাল হোসাইন ও সহকারী মৎস্য কর্মকর্তা মোঃ আমজাদ হোসেন প্রমুখ।

বক্তাগন বলেন- খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ, পুষ্টি চাহিদা পুরণ, কর্মসংস্থান সৃষ্টি, দারিদ্র বিমোচন, বৈদেশিক মুদ্রা অর্জন ও আর্তসামাজিক উন্নয়নে মৎস্যখাতের অবদান অত্যান্ত গুরুত্বপুর্ন। ১৯৮৩-৮৪ সালে মোট উৎপাদিত মাছের পরিমান ছিল মাত্র ৭.৫৪ লক্ষ মে.টন,২০২১-২২ তা দাড়িয়েছে ৪৭.৫৯ লক্ষ মে.টন।

বর্তমানে দৃশ্যপটের পরিবর্তন হয়ে চাষকৃত মাছের অবদান ৫৭ শতাংশের বিপরীতে উন্মুক্ত জলাশয়ের অবদান ২৮ শতাংশ.বাকীটা আসে সামদ্রিক উৎস হতে। জাটকা ও মা ইলিশ রক্ষায় নিষিদ্ধকালীন সময়ে মাছ ধরা বন্ধ করা,জেলেদের ভিজিএফ বিতরণ,আইন বাস্তবায়ন, মাছ চাষে প্রশিক্ষণ, ৬টি অভয়াশ্রম ঘোষনাসহ বিভিন্ন কার্যক্রম বাস্তবায়নের ফলে ২০২১-২২ সালে ইলিশের উৎপাদন ৫.৬৭ লক্ষ্য মে.টন উন্নতি হয়েছে বলে উল্লেখ করেন। এ সময় সিরাজগঞ্জের কর্মরত প্রিন্ট,ইলেট্রনিক,অনলাইন মিডিয়া, মৎস্য চাষীসহ মৎস্য বিভাগের সকল কর্মকর্তা কর্মচারীরা উপস্থিত ছিলেন।

দেশ জার্নাল বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো।

----- সংশ্লিষ্ট সংবাদ -----