বুধবার, ২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

সিরাজগঞ্জে জাতীয়  মৎস্য সপ্তাহ এর মূল্যায়ন ও সমাপনী অনুষ্ঠিত !

                            সিরাজগঞ্জে জাতীয়  মৎস্য সপ্তাহ এর মূল্যায়ন ও সমাপনী অনুষ্ঠিত ! - দেশ জার্নাল

আজিজুর রহমান মুন্না: “নিরাপদ মাছে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ ” এশ্লোগান নিয়ে সিরাজগঞ্জে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৩ উদযাপন  এর  মূল্যায়ন ও সমাপনী অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (৩০ জুলাই)  জেলা মৎস্য অফিসের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন এর মূল্যায়ন ও সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন,  জেলা মৎস্য কর্মকর্তা মোঃ শাহীনুর রহমান।

অনুষ্ঠানের সঞ্চালনা করেন, সদর সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ আনোয়ার হোসেন। মৎস্য অফিসের সিনিয়র সহকারী পরিচালক মোঃ আলমগীর হোসেন,  মৎস্য সম্প্রসারন কর্মকর্তা মোঃ কামাল হোসাইন ও সহকারী মৎস্য কর্মকর্তা মোঃ আমজাদ হোসেন ক্ষেত্রসহকারি মোঃ গোলাম রাব্বি সহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারীরা।

এসময়ে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন  জেলা আওয়ামী মৎস্যজীবি লীগের সাধারণ সম্পাদক টিএম মাইনুল ইসলাম, সদর  উপজেলা আওয়ামী মৎস্যজীবিলীগের সাধারণ সম্পাদক মোঃ খোকন ব্যাপারী,  জাতীয় মৎস্যজীবি সমবায় সমিতির জেলা শাখার সভাপতি মোঃ সুরুতজ্জামান সহ মৎস্যজীবি, মৎস্যব্যবসায়ী সহ অন্যান্যরা।

সমাপনী অনুষ্ঠানে জেলা মৎস্য কর্মকর্তা মোঃ শাহীনুর রহমান তার বক্তব্যে  বলেন,   আমরা মাছে ভাতে বাঙালি। তাই আমাদের বেশি করে মাছচাষ করতে হবে। মাছ উৎপাদনে বাংলাদেশের অবস্থান বিশ্বেয় তৃতীয়। দেশের অর্থনৈতিক উন্নয়নে মাছ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। ২০২২-২৩ অর্থবছরে ৬৯.৮৮ মেট্রিকটন মৎস্য ও মৎস্যজাতপণ্য উৎপাদন হয়েছে। এথেকে আয় হয়েছে চার হাজার সাতশত ৯০ কোটি ৩০ লাখ টাকা। তিনি বলেন, মাছচাষে উদ্ধুদ্বকরণসহ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে মৎস্য খাতের গুরুত্ব সম্পর্কে জনগণকে সচেতন করতে হবে।

মাছ জাতীয় খাদ্য নিরাপত্তা নিশ্চিত করে, জীবন জীবিকার সংস্থান করে এবং পুষ্টি সরবরাহ করে। বাংলাদেশে এক কোটি ৮৫ লাখ লোক প্রত্যক্ষ ও পরোক্ষভাবে মাছচাষের সাথে জড়িত। কারেন্টজাল ব্যবহার করে জেলেরা যাতে ডিমওয়ালা পোনা নিধন করতে না পারে সে দিকে আমাদের সকলের সজাগ থাকতে হবে। মৎস্য সম্পদ রক্ষায়  সকলকে কাজ করতে হবে।

দেশ জার্নাল বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো।

----- সংশ্লিষ্ট সংবাদ -----