মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

সিরাজগঞ্জে স্তন ক্যান্সার শনাক্তকরণ ও সচেতনতা ক্যাম্প অনুষ্ঠিত

নজরুল ইসলাম, সিরাজগঞ্জ প্রতিনিধি: সিরাজগঞ্জ ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন ও বাংলাদেশ ক্যান্সার সোসাইটির যৌথ উদ্যোগে স্তন ক্যান্সার শনাক্তকরণ ও সচেতনতা ক্যাম্প-২০২৪ সম্পন্ন হয়েছে। শুক্রবার (১২ জুলাই) পৌরসভার মিরপুর এলাকায় হার্ট ফাউন্ডেশনের স্থায়ী কার্যালয়ে প্রতিষ্ঠানের সভাপতি ও সাবেক এমপি (সিরাজগঞ্জ-২) অধ্যাপক ডা. মো. হাবিবে মিল্লাত মুন্নার সভাপতিত্বে সঞ্চালনা করেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক ও বীর মুক্তিযোদ্ধা ডা. জহুরুল হক রাজা। জানা যায়, স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশন ও সিরাজগঞ্জ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র সহযোগিতায় দেশ সেরা পাঁচ জন বিশেষজ্ঞ ডাক্তার ও দশজনের স্পেশাল নার্সের তত্ত্বাবধানে ২৭৬ জন রোগীকে স্তন ক্যান্সার শনাক্তকরণের জন্য বিভিন্ন বয়সী নারীদের ক্লিনিক্যাল ব্রেস্ট এক্সামিনেশন (CBE) করা হয়।

এছাড়া আল্টাসনোগ্রাম, ওজন, উচ্চতর টেস্টসহ বিভিন্ন পরীক্ষা- নিরীক্ষা করা হয়। পাশাপাশ গুরুত্বর রোগীদের বিভিন্ন সহযোগিতা করে ক্যান্সার হাসপাতালে রেফার্ড করা হয়। এসময় বাংলাদেশ ক্যান্সার সোসাইটির সভাপতি অধ্যাপক ডা. গোলাম মহিউদ্দীন ফারুকী, বাংলাদেশ ক্যান্সার সোসাইটির কনসালটেন্ট ডা. তাসলিমা বেগম, বাংলাদেশ ক্যান্সার সোসাইটির পেলিয়েটিড কেয়ার, কনসালটেন্ট ডা. নাসিদ ইসলাম, বাংলাদেশ ক্যান্সার সোসাইটি, ডায়ালাইসিস, ইনচার্জ, ডা. মির্জা তাসনিম, বাংলাদেশ ক্যান্সার সোসাইটি, সনোলজিস্ট, ডা. সানজিদা হকসহ অন্যান্য চিকিৎসকগন রোগী দেখেন। বাংলাদেশ ক্যান্সার সোসাইটির সভাপতি অধ্যাপক ডা. গোলাম মহিউদ্দীন ফারুকী স্তন ক্যান্সার শনাক্তকরণ ও সচেতনতা ক্যাম্পের এই উদ্যোগের প্রশংসা করেন। এর মাধ্যমে জেলাসহ আশেপাশের কয়েক জেলার মানুষ সুযোগ সুবিধার পাশাপাশি চিকিৎসা ক্ষেত্রে আরো সচেতনতা বৃদ্ধি পাবে বলে তিনি জানান। সেবা নিতে আসা শিয়ালকোল ইউনিয়নের মর্জিনা খাতুন জানান, টাকার অভাবে বুকের সমস্যা নিয়ে ডাক্তারের কাছে যেতে পারছিলাম না। বাড়ীর পাশে এক মামার মাধ্যমে জানতে পেরে বিনামূল্য এখানে ডাক্তার দেখাইলাম। তারা পরীক্ষা করে নানান পরামর্শ দিলো। ভাবছিলাম এ থেকে বড় রোগ হবে, বাঁচতে পারবো না বেশিদিন। আসার পর পরীক্ষা করে ডাক্তার ওষুধ লিখে চিন্তামুক্ত হওয়ার আশ্বাস দিয়েছে।

অনুষ্ঠানে সিরাজগঞ্জ ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের সভাপতি ও প্রখ্যাত কার্ডিয়াক সার্জন সাবেক সংসদ সদস্য অধ্যাপক ডা. মো. হাবিবে মিল্লাত বাংলাদেশ ক্যান্সার সোসাইটির সভাপতি অধ্যাপক ডা. গোলাম মহিউদ্দীন ফারুকীসহ আগত চিকিৎসক ও স্পেশাল নার্স এবং আয়োজনের সঙ্গে সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, গরীব, অসহায়, দরিদ্রসহ নানান বয়সী মানুষদের স্বাস্থ্যসেবা নিশ্চিতে সিরাজগঞ্জ ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন সেবা দিয়ে যাবে। সেবার মান বাড়ানো ও আধুনিকায়ন করার জন্য ইতিমধ্যে নানামুখী পদক্ষেপ গ্রহন করা হয়েছে। এছাড়া সিরাজগঞ্জ সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: জাহিদুল ইসলাম, ডা. ওয়ালিউল ইসলাম, ডা. মাহবুবুল আলম ফারুক, অ্যাডভোকেট রজব আলী, অ্যাডভোকেট রিমা ও পৌর আওয়ামী লীগের সভাপতি হেলাল উদ্দিন, জেলা পরিষদের সদস্য ও জেলা যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক একরামুল হক, জেলা যুব মহিলা লীগের সভাপতি রুমানা রেশমা, সহ সভাপতি মুক্তা মনি, কামারখন্দ উপজেলা যুব মহিলা লীগের সভাপতি আরজিনা খাতুন, প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়ার সাংবাদিকসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। অতিথিবৃন্দ ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, সিরাজগঞ্জ চত্বরে বিভিন্ন প্রজাতির বৃক্ষের চারা রোপন করেন।

দেশ জার্নাল বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো।

----- সংশ্লিষ্ট সংবাদ -----