মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

সিরাজগঞ্জে বিভিন্ন হাসপাতাল, ক্লিনিক ও  ডায়াগনস্টিক মালিকদের নিয়ে বর্জ্য ব্যবস্থাপনা প্রশিক্ষণ কর্মশালা !

                            সিরাজগঞ্জে বিভিন্ন হাসপাতাল, ক্লিনিক ও  ডায়াগনস্টিক মালিকদের নিয়ে বর্জ্য ব্যবস্থাপনা প্রশিক্ষণ কর্মশালা ! - দেশ জার্নাল

আজিজুর রহমান মুন্না: সিরাজগঞ্জের বিভিন্ন  হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক মালিকদের সমন্বয়ে  হাসপাতাল বর্জ্য ব্যবস্থাপনার ২ দিনব্যাপী   প্রশিক্ষণ  কর্মশালার শুরু করা হয়েছে। নরওয়ে সরকারের অর্থায়নে জাতিসংঘ শিল্প উন্নয়ন সংস্থার আয়োজনে

সোমবার (৪সেপ্টেম্বর ২০২৩) সকাল সাড়ে দশটায় সিরাজগঞ্জ পৌরসভার সম্মেলন কক্ষে- ২ দিনব্যাপী  হাসপাতাল বর্জ্য ব্যবস্থাপনা  প্রশিক্ষণ কর্মশালা  অনুষ্ঠানের উদ্বোধক ও প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,  জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান।
এতে  সভাপতিত্ব করেন, সিরাজগঞ্জ  জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা মোঃ আনিসুর রহমান।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সিভিল সার্জন  ডাঃ রামপদ রায়, সিরাজগঞ্জ পৌরসভার প্যানেল মেয়র -(১)মোঃ নুরুল হক, পরিবেশ অধিদপ্তর রাজশাহীর  উপ-পরিচালক মোঃ আহসান হাবীব প্রমুখ।

সন্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, হসপিটাল সার্ভিস ম্যানেজমেন্ট মেডিক্যাল ওয়েস্ট ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডাঃ আমিনুল হক, বর্জ্য ব্যবস্থাপনার টেকনিক্যাল কনসালটেন্ট তরিৎ কান্তি বিশ্বাস।

এ প্রশিক্ষণ কর্মশালায়   মূলবিষয়বস্তু তুলে ধরেন, জাতীয় বিশেষজ্ঞ ইউনিডো এস.এম. জুবায়ের বিন আরাফাত।

স্বাগত বক্তব্য রাখেন, পরিবেশ অধিদপ্তর সিরাজগঞ্জের সহকারী পরিচালক মোঃ আব্দুল গফুর সঞ্চালনায় ছিলেন, সিরাজগঞ্জ  পৌরসভার স্বাস্থ্য  কর্মকর্তা  ডা. এ. কে. ফরহাদ হোসাইন।

এ প্রশিক্ষণ কর্মশালা বক্তারা বলেন,  জেলা মেডিক্যাল বর্জ্য ব্যবস্থাপনা কমিটির অনুমোদিত ‘স্বপ্ন সংস্থা মেডিক্যাল বর্জ্য কার্য সম্পাদন করবে। এ প্রশিক্ষণ কর্মশালায়  সিরাজগঞ্জের  বিভিন্ন হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের মালিকগণ অংশ গ্রহন করে।

অতিথি গণ তাদের  বক্তব্যে বলেন,  হাসপাতাল বর্জ্য বা বায়ো মেডিক্যাল ওয়েস্ট বিষাক্ত বর্জ্য থেকে রোগ সংক্রমণের আশঙ্কা বেশি। তাই এই বর্জ্য ফেলার ক্ষেত্রে নিতে হবে বিশেষ সাবধানতা। বায়ো মেডিক্যাল ওয়েস্ট বিষাক্ত বর্জ্য ফেলার ক্ষেত্রে ভাগ করে ফেলতে হবে যারা এ বর্জ্য ফেলবে  তাদের জন্য ও   প্রশিক্ষণ গ্রহণ করতে হবে।

দেশ জার্নাল বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো।

----- সংশ্লিষ্ট সংবাদ -----