বুধবার, ২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

বেলকুচি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অপারেশন থিয়েটার চালু, ৮ টাকায় হবে অপারেশন

উজ্জ্বল অধিকারী: সিরাজগঞ্জের বেলকুচি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অপারেশন থিয়েটারের উদ্বোধন করা হয়েছে। মাত্র আট টাকায় প্রসূতি মায়েদের অপারেশন হবে এখানে।সোমবার (১ এপ্রিল) সকালে বেলকুচি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এই প্রথম অপারেশন থিয়েটারের উদ্বোধন করা হয়। অপারেশন থিয়েটার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এ,কে,এম মোফাখখারুল ইসলাম।

আনুষ্ঠানিক উদ্বোধনের পরে উপজেলার তামাই গ্রামের রেহানা খাতুনের (২৭) সিজারিয়ান অপারেশনের মাধ্যমে একটি ফুটফুটে কন্যা সন্তানের জন্ম হয়। সিজারিয়ান অপারেশনের সময়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেরে জুনিয়র কনসালটেন্ট (গাইনী) ডা. ফারহানা হায়দার চৌধুরী, সহকারী সার্জন (গাইনী) ডা. পিংকি রানী সাহা, জুনিয়র কনসালটেন্ট (এনেস্থিসিয়া) ডা. মো. আবু হানিফ, আবাসিক মেডিকেল অফিসার  ডা. সুদ্বীপ সরকার, মেডিকেল অফিসার ডা. শারমিন আক্তার সেতু উপস্থিত ছিলেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এ,কে,এম মোফাখখারুল ইসলাম জানান, বেলকুচি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রতিষ্ঠার পর এই প্রথম অপারেশন থিয়েটারের উদ্বোধন করা হলো। এখানে মাত্র আট টাকা সরকারি ফিতে প্রসূতি মায়েরা ভর্তি হয়ে অপারেশন করাতে পারবে। অপারেশন থিয়েটারের সরঞ্জাম অপ্রতুলতার জন্য অপারেশন থিয়েটার চালু করা সম্ভব হয়নি। এনেস্থিসিয়া মেশিন ছিল না, কামারখন্দ হাসপাতাল থেকে মেশিন এনে মেরামত করা হয়েছে এবং আরও অন্যান্য হাসপাতাল থেকে মালামাল সংগ্রহ করে অপারেশন থিয়েটার প্রস্তুত করা হয়েছে। দীর্ঘদিনের প্রচেষ্টায় বেলকুচি উপজেলা হাসপাতালে অত্রাঞ্চলের অসহায় গরীব মানুষ বিনা খরচায় সিজার করাতে পারবে। অপারেশন থিয়েটার চালু হওয়ায় উপজেলার রোগীরা এখন স্বল্পমূল্যে হাতের নাগালে বিভিন্ন অপারেশনের সুবিধা পাবেন।

দেশ জার্নাল বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো।

----- সংশ্লিষ্ট সংবাদ -----