বৃহস্পতিবার, ২৪শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

সরিষাবাড়ীতে ঐতিহ্যবাহী লাঠি ও ঢেঁকি খেলা অনুষ্ঠিত

মমিনুল ইসলাম কিসমত – জামালপুর প্রতিনিধি:  জামালপুরের সরিষাবাড়ীতে অনুষ্ঠিত হয় । হয়ে গেলো গ্রামবাংলার ঐতিহ্যবাহী লাঠি ও ঢেঁকি খেলা। বৃহস্পতিবার (৩০ মে) বিকালে উপজেলার পোগলদিঘা ইউনিয়নের বগারপাড় এলাকায় গ্রামবাসীর উদ্যোগে এ খেলা অনুষ্ঠিত হয়। হারিয়ে যাওয়া প্রাচীন এসব খেলা দেখতে ভিড় করে নানা বয়সের নারী- পুরুষ। পোগলদিঘা ইউনিয়ন পরিষদের ইউপি সদস্য লাল মিয়া সরকারের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট ঔষধ ব্যবসায়ী সাইদুজ্জামান সেলিম। বাদ্যের তালে নেচে নেচে অঙ্গভঙ্গি প্রদর্শন করে খেলোয়াড়রা। চলে লঠির কসরত। প্রতিপক্ষের লঠির আঘাত থেকে নিজেকে রক্ষা করতে ঝাপিয়ে পড়েন লাঠিয়ালরা। আগত দর্শকরাও করতালির মাধ্যমে উৎসাহ যোগায় খেলোয়াড়দের। হারিয়ে যাওয়া প্রাচীন এসব খেলা দেখতে ভিড় করে নানা বয়সের নারী- পুরুষ। বৃহস্পতিবার বিকাল থেকে সন্ধা অবধি চলা বিভিন্ন খেলায় উপজেলার বিভিন্ন ইউনিয়ন থেকে ৮টি খেলোয়াড় দল খেলায় অংশ নেয়। পরে বিজয়ীদের মধ্যে পুরস্কার তুলে দেন খেলার অতিথিরা।
খেলা দেখতে আসা দর্শকরা জানান, অনেক দিন পরে এ খেলা দেখতে পেয়ে খুশি তারা। প্রতি বছর এ খেলা আয়োজনে দাবি তাদের। আয়োজক কমিটির সভাপতি ইউপি সদস্য লাল মিয়া সরকার বলেন, যুব সমাজকে মাদকমুক্ত রাখতেই এ খেলার আয়োজন করা হয়। গ্রামবাংলার ঐতিহ্যবাহী লাঠি ও ঢেঁকি খেলা নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে প্রতি বছর এ খেলার আয়োজন করা হবে বলেও তিনি জানান।

দেশ জার্নাল বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো।

----- সংশ্লিষ্ট সংবাদ -----