শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

এমপির হুশিয়ারীর এবং লাখ টাকা জরিমানা করলেও থামেনি কৃষি জমি থেকে মাটি উত্তোলন,

মোঃজাহিদুল ইসলাম, নোয়াখালী জেলা প্রতিনিধিঃ

নোয়াখালীর চাটখিলে স্থানীয় এমপি এইচএম ইব্রাহিমের হুশিয়ারীর পরেও থামেনি কৃষি জমি থেকে মাটি উত্তোলন। গতকাল বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) দুপুরে অবৈধভাবে মাটি উত্তোলন করে বিক্রি করার অপরাধে বেলাল হোসেন নামে একজনকে এক লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

উপজেলার বদলকোট ইউনিয়নের ইসলামপুর এলাকায় উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আকিব ওসমানের নেতৃত্বে এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এ সময় বদলকোট ইউনিয়নের মৃত নুরুল হকের সন্তান বেলাল হোসেনকে এক লাখ টাকা আর্থদন্ড দেওয়া হয়।

এর আগে গত ১৭ ফেব্রুয়ারি (শনিবার) চাটখিলে এক মতবিনিময় সভায় নোয়াখালী-১ (চাটখিল-সোনাইমুড়ি আংশিক) আসনের সংসদ সদস্য এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এইচএম ইব্রাহিম এমপি এই মাটি ব্যবয়ীদেরকে হুশিয়ার করেছিলেন। তিনি বলেছিলেন, ‘এদেশে ১ কোটি ৫ লাখ টাকা ব্যয়ে একেক কিলোমিটার রাস্তা তৈরি করা হয়। মাটির ট্রাক চলাচল করে সে রাস্তা ৬ মাসে নষ্ট করে ফেলে।’ এমপি ইব্রাহিম এদেরকে ব্যবসা পরিবর্তন করতে অনুরোধ জানানোর পাশাপাশি এসব অবৈধ মাটি ব্যবসায়ীরা ব্যবসা চলমান রাখলে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে প্রশাসনকে নির্দেশ দেন। এরপরেও মাটি উত্তোলন বন্ধ করেননি এসব ব্যবসায়ীরা।

গত কয়েকমাস উপজেলার মাটি ব্যাবসায়ীরা তাদের এই অবৈধ কাজ পরিচালনা করে কৃষি জমির পাশাপাশি রাস্তা ঘাটেরও ব্যাপক ক্ষতি করে আসছেন বলে অভিযোগ করেছেন স্থানীয়রা। দিনের আলোতে প্রশাসনের বাঁধা ও কয়েক দফায় জরিমানার পর পরবর্তীতে রাতে মাটি উত্তোলনের কাজ করছিলেন তারা।

চাটখিল উপজেলার স্থানীয় এক বাসিন্দা আমান বলেন, ‘গত কয়েক মাস যাবত উপজেলার বিভিন্ন জায়গায় কৃষি জমি থেকে মাটি উত্তোলন করে বিক্রি করা হচ্ছিলো। কয়েক দফায় জরিমানা করেও বন্ধ করা যাচ্ছে না এদের দৌরাত্ম।’

চাটখিল উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আকিব ওসমান বলেন, ‘বিপণনের উদ্দেশ্যে কৃষি জমির মাটি উত্তোলনের অপরাধে বেলাল হোসেনকে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইনে এই অর্থদণ্ড প্রদান করা হয়।’

দেশ জার্নাল /সো আ

দেশ জার্নাল বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো।

----- সংশ্লিষ্ট সংবাদ -----