শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

বিশ্বকাপ ফাইনালের নিয়মে পরিবর্তন আনল আইসিসি ক্রিকেট

 

দেশ জার্নাল ডেস্কঃ

খুড়িয়ে খুড়িয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠে গেল পাকিস্তান। এখন জয় ছাড়া কিছুই ভাবছেন না বাবর আজম।

অন্যদিকে সবশেষ ম্যাচে ভারতের বোলারদের যেভাবে পিটিয়ে বাড়ি পাঠিয়ে দিয়েছে ইংল্যান্ড, তাতে দুশ্চিন্তার ছায়া নেমে যাওয়ার কথা পাকিস্তান শিবিবের।

তবে এ দুশ্চিন্তাকে ছাপিয়ে সামনে যে শঙ্কাটা বড় হয়ে দাঁড়িয়েছে তা হলো বৃষ্টি। পাকিস্তান ও ইংল্যান্ড দুই শিবিরেই চিন্তা বৃষ্টিকে নিয়ে।

কারণ, ফাইনালের ‘ম্যাচসেরা’ হতে পারে বৃষ্টি। অস্ট্রেলিয়ার আবহাওয়া দফতর জানিয়েছে, রোববার বৃষ্টির সম্ভাবনা ১০০ শতাংশ। মেলবোর্নে বজ বিদ্যুৎসহ ভারি বৃষ্টি হতে পারে।

আর আবহাওয়ার পূর্বাভাস পেয়েই ফাইনালের আগে খেলার নিয়মে কিছু বদল করেছে আইসিসি। খেলার সময় বাড়ানো তম্মধ্যে অন্যতম ।
জানা গেছে, আগে খেলা শেষ করার জন্য যতটা সময় থাকত তার থেকে বেশি সময় থাকবে ফাইনালে।

আগে একটি টি-টোয়েন্টি ম্যাচ শেষ করার জন্য মোট ৫ ঘণ্টা ১০ মিনিট সময় থাকত। রোববার অতিরিক্ত ২ ঘণ্টা সময় রাখা হয়েছে। অর্থাৎ, খেলা শেষ করার জন্য ৭ ঘণ্টা ১০ মিনিট সময় থাকবে বাবর-বাটলারদের ।

দ্বিতীয়ত বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ফলাফল পেতে টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে দুই দলের ৫ ওভার করে খেলার নিয়ম। কিন্তু এই ফাইনালে সে নিয়মে পরিবর্তন এনেছে আইসিসি।

রোববার মেলবোর্নে দুপুর ২টায় শুরু হবে ফাইনাল। তার ৩০ মিনিট আগে অর্থাৎ দুপুর দেড়টায় টস অনুষ্ঠিত হবে। যদি বৃষ্টি হয় তা হলে টস পিছিয়ে যাবে। আর টসের পরে বৃষ্টি শুরু হলে খেলা শুরু হতে দেরি হবে।

ফলাফলের জন্য অন্তত ১০ ওভার করে খেলতেই হবে দু’দলকে। সাধারণত টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে ৫ ওভার করে দু’দলকে ব্যাট করতেই হয় ফলাফলের জন্য। বিশ্বকাপের জন্য তা করা হয়েছে ১০ ওভার।

অবশ্য রিজার্ভ ডে রাখা হয়েছে ফাইনালে। বৃষ্টির জন্য রোববার বল মাঠে না গড়ালে খেলা হবে সোমবার।

সেক্ষেত্রে একটি নতুন নিয়ম রেখেছে আইসিসি। তাহলো রোববার যদি কিছুটাও খেলা হয়, সোমবার তার পর থেকে বাকি খেলা হবে। অর্থাৎ, নতুন করে খেলা শুরু হবে না। যেখানে থামবে, সেখান থেকেই পরের দিন খেলা শুরু হবে।

আর বৃষ্টির কারণে সোমবারও মাঠে বল না গড়ালে কি হবে?

আইসিসির নিয়ম অনুযায়ী, সেক্ষেত্রে দুই দলকে যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে। এককভাবে চ্যাম্পিয়ন হওয়া হবে না বাবর বা বাটলারদের। হবে শিরোপার ভাগাভাগি। ফাইনালে উঠেও দু’দলেরই জয় অধরা থেকে যাবে।

সো/আ

দেশ জার্নাল বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো।

----- সংশ্লিষ্ট সংবাদ -----